Monday , April 19 2021
Home / লাইফ-স্টাইল / কম গ্যাসে খরচে বেশি দিন রান্না করার ৪টি সহজ উপায়!

কম গ্যাসে খরচে বেশি দিন রান্না করার ৪টি সহজ উপায়!

কম গ্যাসে খরচে বেশি দিন রান্না করার ৪টি সহজ উপায়! – একদিকে লকডাউন অন্যদিকে দিনের-পর-দিন কর্মসংস্থানে যেতে না পারা মধ্যবিত্ত পরিবারের পকেট একেবারে গড়ের মাঠ। তারমধ্যে দিনের পর দিন যেভাবে বাজারদর আগুন হয়ে যাচ্ছে, সেখানে সংসার চালানো রীতিমতো

অসম্ভব হয়ে পড়ছে মধ্যবিত্ত পরিবারের কর্তাদের। কিন্তু সংসার তো আমাদের চালাতেই হবে। তাই যে কোনো প্রয়াসে সংসারের খরচ কমানোর চেষ্টা চালিয়ে যায় মধ্যবিত্ত পরিবারের মানুষেরা। ইলেকট্রিক বিল থেকে আরম্ভ করে গ্যাসের খরচ যেকোনো প্রয়াসে নিজেদের খরচ কমানোর

কোনো রকম চেষ্টার কমতি রাখে না আপনার আমার মত মধ্যবিত্ত পরিবারে মানুষজন। তার মধ্যে অনেক চেষ্টা করেও গ্যাসের খরচা আমরা কমাতে পারি না। কাঠের উনুনে রান্না করা সকলের পক্ষে সম্ভব নয়। যেভাবে গ্যাসের দাম বেড়ে চলেছে,সেখানে আমাদের এবার জেনে নিতে

হবে কিভাবে অল্প সময়ের মধ্যে কম খরচে রান্না করতে হয়।আসুন এই প্রতিবেদনে আপনাকে কিছু টিপস দেওয়া যাক, যার ফলে অদূর ভবিষ্যতে আপনার খরচ কমানোর সুবিধে হবে।

১. ফ্রীজ থেকে খাবার বের করে রাখা:
অনেক সময় আমরা অফিস থেকে খাবার বের করে গরম করে সেই খাবার খাই। কিন্তু ফ্রিজ থেকে বের করার পর যদি অনেকক্ষণ আমরা সেই খাবার বাইরে রেখে দিই, তাহলে সেই খাবার গরম করতে বেশিক্ষণ সময় লাগে না।তাই ফ্রিজ থেকে খাবার গরম করার আগে মিনিমাম এক ঘন্টা আগে সেই খাবার রেখে দিতে হবে বাইরে। তাহলে ঠান্ডা ভাব কেটে গেলে কম খরচে সেই খাবার গরম করে নিতে পারব আমরা।

২. চা বা কফি পান করা:
যে সকল ব্যক্তিরা অত্যাধিক চা অথবা কফি পান করেন, তারা বাড়িতে ফ্লাক্স ব্যবহার করতে পারেন। ফ্লাক্স ব্যবহার করলে চা অথবা কফি তৈরি করা অথবা গরম করার কোনো ঝামেলা থাকে না। বারবার চা অথবা কফি গরম করতে গেলে অনেকটাই গ্যাস খরচ হয়ে যায়। তাই বাড়িতে ব্যবহার করতে পারেন ফ্লাক্স।

৩. আগে থেকে সবজি কেটে রাখা:
রান্না করার আগে থেকেই যদি আপনি সমস্ত শাকসবজি খেতে সামনে রেখে দেন তাহলে খুব তাড়াতাড়ি আপনার রান্না হয়ে যাবে। এছাড়াও যেখানে আপনি রান্না করছেন সেখানে সমস্ত মসলা আপনার পাশে নিয়ে তবেই রান্না করতে বসুন। বারবার আপনাকে উঠতে হবে না এবং আপনার গ্যাস অনেকটাই কম খরচ হবে। কম সময়ে কম খরচে রান্না করার এটি একটি অভিনব পন্থা।

৪. গ্যাসের পাইপ চেক করা:
রান্না করার আগে প্রতিদিন একবার করে হলেও গ্যাসের পাইপ দেখে নেবেন। অনেক সময় এমন হয় যে গ্যাসের পাইপ লিক হয়ে থাকে।এমন হলে আপনার অতিরিক্ত গ্যাস পাইপ দিয়ে বেরিয়ে যাবে এবং আপনাকে বড় কোনো দুর্ঘটনার সম্মুখীন হতে হবে। কিন্তু প্রতিদিন যদি আপনি গ্যাসের পাইপ চেক করে নেন তাহলে কোন রকম দুর্ঘটনা আপনি এড়িয়ে যেতে পারবেন, পাশাপাশি গ্যাস খরচ কম হবে।

About Moni Sen

Check Also

সন্তানকে যে ৮টি কথা কখনোই বলা উচিৎ নয়!

সন্তানকে যে ৮টি কথা কখনোই বলা উচিৎ নয়!

সন্তানকে যে ৮টি কথা কখনোই বলা উচিৎ নয়! – আমা’র নিজেদের সন্তানের ভালোর জন্য বকা-ঝকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x