Thursday , August 5 2021
Home / সংবাদ / এ বছর রাজ্যের যেসব জেলায় রেকর্ড পরিমাণে বৃষ্টিপাত হবে…জানাল আবহাওয়া দফতর

এ বছর রাজ্যের যেসব জেলায় রেকর্ড পরিমাণে বৃষ্টিপাত হবে…জানাল আবহাওয়া দফতর

এ বছর রাজ্যের যেসব জেলায় রেকর্ড পরিমাণে বৃষ্টিপাত হবে…জানাল আবহাওয়া দফতর- আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছিল, উত্তর প্রদেশ এবং বিহারের দিকে তৈরি হয়েছে একটি নিম্নচাপ, যার জেরে মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, ঝারখন্ড এবং বিহারে রয়েছে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা।

অন্যদিকে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপর রয়েছে ঘূর্ণাবর্ত। যার প্রভাবে গত কয়েকদিনের মত আজও বৃষ্টির পূর্বাভাস রয়েছে পশ্চিমবঙ্গ জুড়ে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, কলকাতা সহ রাজ্যের আকাশ প্রধানত মেঘলা থাকবে। সময়ে সময়ে কিছু জেলায় হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত। তবে প্রধানত গোটা পশ্চিমবঙ্গ জুড়েই আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত ঘটবে।

চলুন তবে জেনে নেওয়া যাক বিস্তারিত-

আজকের আবহাওয়াঃ গত কয়েকদিন ধরেই লাগাতার বৃষ্টিপাত চলছে বাংলার বেশকিছু জেলায়। আলিপুর আবহাওয়া দপ্তরের মতে আজও পরিস্থিতির উন্নতির তেমন সম্ভাবনা নেই। বঙ্গোপসাগর থেকে প্রবল পরিমাণে জলীয় বাষ্প বাংলার দিকে ধেয়ে আসার কারণে মাঝারি বৃষ্টিপাত

চলবে প্রায় সব জেলাতেই। তারই সঙ্গে বেশ কিছু জেলার ক্ষেত্রে রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাসও। বিশেষত উপকূলবর্তী জেলাগুলিকে ফের একবার সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। জলস্তর বাড়ার সম্ভাবনা থাকার কারণে আজও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। ইতিমধ্যেই লাগাতার বৃষ্টির কারণে জলমগ্ন কলকাতা। আজও মেঘলা আকাশ এবং হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা জুড়ে।

উত্তর ও দক্ষিণ বঙ্গের আবহাওয়াঃ দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বেশ কিছু জেলা বাদ পড়লেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ , নদিয়া , বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুর , দক্ষিণ ২৪ পরগনা , পশ্চিম বর্ধমান এবং বীরভূমে। এছাড়া হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে

পারে সমস্ত জেলাতেই। ঝোড়ো বাতাস বইবার তেমন সম্ভাবনা না থাকলেও ঘূর্ণবাতের জেরে বেশ কিছু জায়গায় বজ্রপাতের আশঙ্কা রয়েছে বলেই অভিমত আবহাওয়াবিদদের। শুধু দক্ষিণবঙ্গ নয় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। বিশেষত হিমালয় নিকটবর্তী দার্জিলিং , কালিম্পং ও আলিপুরদুয়ারে এদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামীকালের আবহাওয়াঃ পরিস্থিতি আজ তেমন পরিবর্তন না হলেও কাল থেকে আবহাওয়া কিছুটা বদলাতে পারে। আলিপুর আবহাওয়া দপ্তরের মতে, আগামীকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩২° সেলসিয়াস। যা আজাকের তুলনায় প্রায় ২° বেশি। অন্যদিকে দিনের সর্বনিম্ন

তাপমাত্রা হতে পারে ২০° সেলসিয়াস। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ থাকবে প্রায় ৫০%। যার জেরে পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে বলেই অভিমত আবহাওয়াবিদদের। তবে আজ সেভাবে আবহাওয়া বদলানোর কোন সম্ভাবনা নেই।

Check Also

একসঙ্গে দুই তরুণীকে বিয়ে করে যুবকের উপলব্ধি, বড় ভুুল করে ফেলেছি

একসঙ্গে দুই তরুণীকে বিয়ে করে যুবকের উপলব্ধি, বড় ভুুল করে ফেলেছি

একসঙ্গে দুই তরুণীকে বিয়ে করে যুবকের উপলব্ধি, আমি ভুুল করেছি!- ফিল্মি ভাষায় বলতে হয় ‘দো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *