Thursday , October 29 2020
Home / স্বাস্থ্য / একসাথে চা-সিগারেরট খান? নিজের অজান্তেই ডেকে আনছেন…
Image: google

একসাথে চা-সিগারেরট খান? নিজের অজান্তেই ডেকে আনছেন…

ধূমপানের ক্ষতিকর দিকগুলো আমরা সবাই কমবেশি জানি যে, ধূমপানের ফলে শরীরে কত প্রকার রোগ বাসা বাঁধে। আর বেশিরভাগ মানুষই হাতে চায়ের গরম কাপ নিয়ে, ঠোঁটে জলন্ত সিগারেট টানতে পছন্দ। কিন্তু আপনি হয়ত জানেন না এক সাথে চা সিগারেট খাওয়া কতটা মারাত্মক ক্ষতিকর।

গবেষণা জানাচ্ছে, যাদের একসাথে চা সিগারেট খাওয়ার অভ্যাস রয়েছে, তারা রয়েছেন মারত্মক স্বাস্থ্য ঝুঁকিতে। এই ধরণের অভ্যাস থাকলে হতে পারে ক্যান্সার এবং ক্যান্সারের ঝুঁকি কয়েকগুণ বেড়ে যায়।

সম্প্রতি, অ্যানালস অব ইন্টার্নাল মেডিসিন জার্নালে প্রকাশিতে এক প্রতিবেদনে মাধ্যমে চিকিৎসা বিজ্ঞানীরা জানিয়েছেন যে, যে সব মানুষ নিয়মিত ধূমপান ও মধ্যপান করে তাদের ক্ষেত্রে অতিরিক্ত গরম চা পান করাটা অত্যন্ত স্বাস্থ্যের জন্য ঝুঁকি। কেননা এটি খাদ্যনালীর ক্যান্সার সৃষ্টিতে মূখ্য ভূমিকা পালন করে। শুধু তাই নয় একসাথে চা সিগারেট খাওয়া ব্যাক্তিরা গলার ক্যান্সারের ঝুঁকিতেও রয়েছেন।

গবেষণা আরও বলছে, যারা ১ দিনে অন্তত ১ গ্লাস অ্যালকোহলযুক্ত পনাীয় পান করেন এবং এর পাশাপাশি রোজ অতিরিক্ত গরম চা পান করেন তাদের খ্যাদ্য নালীর ক্যান্সার ঝুঁকি অনেক বেশি। সাধারণত ধূমপায়ী ব্যক্তিদের মধ্যে অতিরিক্ত গরম চা এর সাথে সিগারেরট খাওয়া প্রবণতা ব্যাপক। কেননা তারা এতে এক প্রকার বিশেষ স্বাদ উপভোগ করে থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিজ্ঞানীলা আরও জানিয়েছেন, অ্যালকোহল ও তামাক এই ২টি উপাদান হতে দূরে থাকাই হচ্ছে ক্যান্সার প্রতিরোধ করার সবচেয়ে ভালো উপায়। তবে কেউ যদি ধূমপান ও মদ্যপান না করে থাকে তবে শুধু মাত্র চা পান করলে এতে চিন্তিত হওয়ার কিছু নেই।

অবার অনেকে রয়েছেন যে, খাবারের পর তাদের সাথে সাথে সিগারেট না খেলে যেন তাদের খাবার টা অতৃপ্তিই থেকে যায়। আসলে খাবার পর সিগারেট খাওয়টাও স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি। এতে শরীরের নানা রোগের প্রকোপ বৃদ্ধি পেয়ে থাকে। যদি পারেন তবে ধূমপান ও মদ্যপান একবারে পরিহার করি।

তাই আসুন নিজের বদ অভ্যাগুলো পরির্বতন করি সুস্থ্য সুন্দর জীবন-যাপন করি

Check Also

কোষ্ঠকাঠিন্যের মহৌষধ ডুমুরের রস!

কোষ্ঠকাঠিন্যের মহৌষধ ডুমুরের রস! – যে নিয়মে খেতে হবে- আমাদের দেশে গ্রামে পথের ধারে ডুমুরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
error: Content is protected !!