Wednesday , May 12 2021
Home / Uncategorized / এই ১০টি গাছ আপনার ঘরকে করবে দূষণমুক্ত; তারপরে আপনি প্রচুর স্বাস্থ্য সুবিধা পাবেন

এই ১০টি গাছ আপনার ঘরকে করবে দূষণমুক্ত; তারপরে আপনি প্রচুর স্বাস্থ্য সুবিধা পাবেন

এই ১০টি গাছ আপনার ঘরকে করবে দূষণমুক্ত; তারপরে আপনি প্রচুর স্বাস্থ্য সুবিধা পাবেন – ইনডোর প্ল্যান্ট থাকার সুবিধা কী কী? ইনডোর গাছপালা কেবল ঘরের সৌন্দর্য বাড়িয়ে তোলে না, বাতাস শুদ্ধ করে আমাদের অনেক রোগ থেকে বাঁচাতে পারে। আজকাল ঘরগুলি ছোট হচ্ছে

যেখানে আলো সহজে পৌঁছায় না, তবে কিছু অভ্যন্তরীণ গাছপালা রয়েছে যার জন্য খুব বেশি আলো প্রয়োজন হয় না। আপনি আপনার ঘরে এই জাতীয় উদ্ভিদ প্রয়োগ করতে পারেন। অন্দর গাছপালা ক্লান্তি হ্রাস এবং চাপ হ্রাস। আপনার ঘর যদি এমন জায়গায় থাকে যেখানে বেশি

দূষণ থাকে তবে আপনার অভ্যন্তরীণ গাছপালা লাগানো উচিত যা বায়ু থেকে বিষাক্ত উপাদানগুলিকে ফিল্টার করে। আপনি যদি ধূলিকণা কান্ড থেকে অ্যালার্জি হয়ে থাকেন তবে এই গাছগুলি ধুলা এবং মাটির আঙ্গুলগুলিও শোষণ করতে সক্ষম। লোকেরা গৃহমধ্যস্থ গাছগুলিও পছন্দ করে

কারণ তাদের বেশি মনোযোগ দেওয়ার প্রয়োজন হয় না। কিছু গাছপালা বেশ কয়েক দিন জল ছাড়াই বাঁচতে পারে। আমরা আপনাকে এমন 10 টি উদ্ভিদ সম্পর্কে বলতে যাচ্ছি যা আপনি আপনার ঘর বা বাড়িতে লাগাতে পারেন। এই সম্পর্কে আরও তথ্যের জন্য, আমরা লখনউয়ের কেয়ার ইনস্টিটিউট অফ লাইফ সায়েন্সেসের এমডি চিকিত্সক ডঃ সীমা যাদবের সাথে কথা বলেছি।

1. আসবাবপত্র থেকে ক্ষতিকারক উপাদানগুলি হ্রাস করুন(Bamboo palm plant) বাঁশের খেজুর গাছ আপনার বাড়িতে যদি কোনও রোদ না থাকে বা আপনি কোনও ফ্ল্যাটে থাকেন যেখানে কোনও রোদ নেই, তবে আপনি ঘরে বাঁশ খেজুর প্রয়োগ করতে পারেন। ট্রাইক্লোরথিলিন এবং বেনজিনের মতো ক্ষতিকারক উপাদানগুলি বায়ুতে পাওয়া যায় যা এই গাছটিকে ফিল্টার করতে ব্যবহৃত হবে। এই ক্ষতিকারক উপাদানগুলি আসবাব থেকে বেরিয়ে আসে যা পরিষ্কার করা দরকার, তাই আপনি এই গাছটি আসবাবের চারপাশে রাখতে পারেন।

২. সাপের গাছ (Snake plant) বাতাসকে বিশুদ্ধ করে সাপ গাছের সুবিধা সাপের গাছ আপনার বাড়ির বাতাসকে বিশুদ্ধ করতে সহায়তা করে। যদি আপনি কোথাও বাইরে যাচ্ছেন এবং গাছপালা উদ্বিগ্ন হন, তবে এই গাছের সাহায্যে আপনাকে উদ্বেগ করতে হবে না কারণ সাপ গাছের খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। এটি বেশ কয়েক দিন জল ছাড়া জীবিত থাকতে পারে।
৩. গ্রীষ্মের দিনগুলিতে বায়ু শুদ্ধ করতে সবুজ মাকড়সার উদ্ভিদ প্রয়োগ করুন সবুজ মাকড়সার উদ্ভিদটি একটি অভ্যন্তরীণ উদ্ভিদ যা বাতাসকে বিশুদ্ধ করে। গ্রীষ্মের মরসুমে আপনি এটি ঘরে রাখতে পারেন কারণ এতে খুব বেশি জল লাগে না। এটি সবুজ স্পাইডের কথা বলে কারণ এর পাতাগুলি মাকড়সার জালের মতো আকারযুক্ত।

৪. ঘরে যদি ধূলিকণা থেকে যায় তবে একটি কাঁদানো ডুমুর লাগান (ফিকাস বা কাঁদে ডুমুর) ফিকাস গাছের সুবিধা গাছটিতে সুন্দর সাদা রঙের ফুল রয়েছে। এই গাছটি দীর্ঘ সময় ধরে থাকে। এছাড়াও, আপনার ঘরে যদি ধূলিকণা থাকে তবে এগুলি এয়ার থেকে সরিয়ে দিতে সহায়তা করে। অনেক মানুষ ধূলিকণায় অ্যালার্জিযুক্ত, তাই এই উদ্ভিদটি কার্যকর। এটি ধূলিকণা শুষে নেয় এবং বায়ু পরিষ্কার করে তোলে। এই গাছের পাতা পড়ে, তাই এটি খুব বেশি দেবেন না

৫. ঘর দূষণ থেকে রক্ষা করুন, ওয়ার্নেক ড্রেকানা প্লান্ট যদি আপনি এই গাছটি ঘরে রাখেন তবে এটি আপনাকে দূষিত বায়ু থেকে রক্ষা করবে। আপনি যদি এমন কোনও জায়গায় বাস করেন যেখানে যানবাহনের দূষণ খুব বেশি থাকে তবে আপনার এই গাছটি ঘরে লাগানো উচিত। এই গাছের জন্য সূর্যের আলো প্রয়োজন হয় না, তাই এটি সেরা অন্দর গাছ হিসাবে বিবেচিত হয়।

6. বায়ু অর্কিড উদ্ভিদ পরিষ্কার করুন অর্কিড উদ্ভিদ সুবিধা অর্কিড উদ্ভিদ কেবল রুমটিকে তার সুন্দর ফুল দিয়েই বিশেষ করে তোলে না, এটি গাছটি ঘরে রেখে বাতাসও পরিষ্কার করে। বাতাসে জাইলিন এবং টলুয়েন নামে দুটি যৌগ রয়েছে যা আমাদের স্বাস্থ্যের পক্ষে ভাল বলে বিবেচিত হয় না। আপনি যদি অর্কিড প্লান্টটি ঘরে রাখেন তবে এটি উভয় যৌগকে বায়ু থেকে ফিল্টার করবে এবং আপনি পরিষ্কার বায়ু শ্বাস নিতে সক্ষম হবেন। বাথরুমে ব্যাকটিরিয়া ধ্বংস করার জন্য ইংলিশ আইভি প্লান্ট ঘরে ইংরাজী আইভি লাগানো বাতাসের ছোট ছোট ব্যাক টিরিয়াকে মেরে ফেলে। এই ব্যাকটিরিয়াগুলি বাথরুমে তোয়ালে, ব্রাশ বা টয়লেটের আসনে পাওয়া যায় যা অনেকগুলি রোগের কারণ হতে পারে। এড়াতে বাথরুমের কাছে এই গাছটি লাগান plant ব্রিটিশ জার্নাল ল্যানসেটে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, বাড়তি জন্মানো উদ্ভিদের তুলনায় চাপ কম।

৮. হাঁপানি বা শ্বাস নিতে অসুবিধা হলে পিস লিলি গাছ লাগান। নাসার গবেষণা অনুসারে, পিস লিলি উদ্ভিদটি ট্রাইক্লোরিথিলিন এবং বেনজিন থেকে বায়ু মুক্ত করে। যাদের হাঁপানির সমস্যা রয়েছে বা যাদের শ্বাসকষ্ট হয় তাদের বিশেষত এই গাছটি ঘরে লাগানো উচিত। এই উদ্ভিদটিও কম আলোতে বাঁচতে পারে। রাসায়নিকের সাথে এয়ার ফ্রেশনার ব্যবহার না করে আপনার এই গাছটি ব্যবহার করা উচিত। এর সুবাস আপনার মেজাজ পরিবর্তন করবে।

৯.আরেকা পাম গাছ দ্বারা বিষাক্ত যৌগটি বাতাস থেকে বের করা হয় আপনি যদি ঘরে ইরেকা গাছটি রাখেন, তবে এটি বাতাস থেকে জাইলিন এবং টলুয়েনের মতো যৌগটি ফিল্টার করবে। এই গাছের উচ্চতা 5 ফুট পর্যন্ত বৃদ্ধি পায়। এই গাছটিও কম জলে বাস করতে পারে। আপনি যদি অন্দর গাছের সন্ধান করেন তবে আপনি এটি চয়ন করতে পারেন। গবেষণা অনুসারে, যে কক্ষে উদ্ভিদ রোপণ করা হয়েছে সেখানে রোগের ঝুঁকি 60০ শতাংশ হ্রাস পেয়েছে। এটি মানসিক এবং শারীরিক স্বাস্থ্যের জন্য উপকারী।

10. বায়ু থেকে কার্বন ডাই অক্সাইড তুলসী উদ্ভিদ আপনারা সকলেই তুলসীর উপকারিতা জানেন। তুলসী গাছটি বায়ু থেকে কার্বন ডাই অক্সাইড ফিল্টার করে। তুলসী উদ্ভিদেও রয়েছে অনেক medicষধি সুবিধা। বাতাসের গুণমান উন্নত করতে আপনার ঘরে ঘরে তুলসী গাছ লাগানো উচিত। আপনার এটি নিয়মিত জল দেওয়া এবং এটি একটি রোদ উইন্ডোতে রাখা প্রয়োজন। গাছগুলি আপনার স্বাস্থ্যের জন্য সর্বদা উপকারী, যদি আপনি তাদের বাড়িতে আশ্রয় দেন তবে বিনিময়ে তারা আপনার সুস্বাস্থ্যের গ্যারান্টি নিতে পারে।

About Moni Sen

Check Also

মিরাকল! জন্ম নেওয়ার পর পরই দাঁড়িয়ে হাঁটা শুরু সদ্যোজাত শিশুর!

মিরাকল! জন্ম নেওয়ার পর পরই দাঁড়িয়ে হাঁটা শুরু সদ্যোজাত শিশুর! – ইন্টারনেটের সৌজন্যে একটা অবিশ্বাস্য ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x