Saturday , October 23 2021
Home / উদ্যেক্তা / এই পদ্ধতিতে লেবু গাছের পরিচর্যা করলে গাছে আসা সবকটি ফুলেই ধরবে লেবু! জানুন বিস্তারিত…

এই পদ্ধতিতে লেবু গাছের পরিচর্যা করলে গাছে আসা সবকটি ফুলেই ধরবে লেবু! জানুন বিস্তারিত…

এই পদ্ধতিতে লেবু গাছের পরিচর্যা করলে গাছে আসা সবকটি ফুলেই ধরবে লেবু- লেবু নিত্য প্রয়োজনীয় জিনিস। লেবুতে রয়েছে ভিটামিন সি

যা মানব শরীরের জন্য ভীষণ উপকারী। লবুর রয়েছে বহু উপকারীতা। লেবু মানব শরীরে ভিটামিন সি এর যোগান দিয়ে ভিটামিন সি এর অভাব সং-ক্রান্ত বিভিন্ন রোগ প্রতি-রোধ করে, পেট পরিষ্কার করে ইত্যাদি বহু গুণ তার‌ ।এমনকি লেবু দু-র্গন্ধনাশক হিসেবেও ব্যবহার করা হয়। লেবুর

এই বহুমুখী উপকারিতার জন্য বহু মানুষ নিজের বাড়িতেই বাগান করে লেবু গাছ লাগান। কিন্তু সঠিক পরিচর্যার অভাবে সেই গাছ ঠিক মত বেড়ে ওঠেনা বা সঠিক ফল দেয়না। বহু ফুল আপনা থেকেই ঝড়ে যায়। সেই সমস্ত সমস্যার প্রতিকার রয়েছে আজকের এই প্রতিবেদনে। এখন

বর্ষাকাল চলছে। এই বর্ষা কালে লেবু গাছে প্রচুর ফুল আসে। কিন্তু সঠিক পরিচর্যার অভাবে এই ফুল গাছে টেকে না। কিন্তু নীচে বর্ণিত উপায়ে গাছের পরিচর্যা করলে সমস্ত ফুল থেকেই গাছ ভরে থাকবে লেবুতে।

চলুন তবে দেখে দেখে নেওয়া যাক কিভাবে বর্ষা কালে লেবু গাছের পরিচর্যা করবেন-

১. বর্ষাকালে লেবু গাছের পরিচর্যার জন্য প্রথমে ৩ ফুট/৩ ফুট একটি পলিথিন কাগজ নিতে হবে। তারপর সেটি চার খন্ড ভাজ করে নিতে হবে। তারপর যেই অংশ আটকা সেই কোণ একটু কেটে নিয়ে সেই পাশ কে-টে নিতে হবে। এরপর গাছের চারপাশে মাটি আলগা করে নিন ‌ তারপর গাছের মাঝ বরাবর পলিথিন কাগজ রাখুন ও চারপাশে মাটি দিয়ে আ-টকে দিন। এতে গাছের গো-ড়ায় আ-গাছা জন্মাতে পারবে না।

২. এরপর গাছের কান্ডে অবস্থিত ওয়াটার স্যাকার যে ডাল থাকবে সেগু-লি একটি ধারালো কাচি দিয়ে কে-টে নিন। কারণ এই শাখায় কোনো লেবু আসে না। উল্টে পোকা মাকড়ের সং-ক্রমণ বাড়ে। এরপর গিছের ওই কাটা জায়গায় যাতে ছত্রাক না জন্মায় সেখানে ভেসলিন ও হলুদ দিয়ে বানানো পেস্ট লাগিয়ে নিন।

৩. গাছে পিপড়ের উপদ্রব কমাতে হাতে ভেসলিন নিয়ে গাছে মাখিয়ে দিন। তাতে কোনো পিপড়ে আসবে না। এই পদ্ধতি বিকেলে ব্যবহার করা বেশি উপাদেয়।

৪. এরপর গাছের যাতে ফুল না ঝরে যায় তার জন্য একটি মগে সামান্য জল ও থিওবিট গুলিয়ে একটি বোতলে ঢুকিয়ে লেবু গাছের ফুলে স্প্রে করে দিন। তাহলেই লেবু গাছের সব ফুল থেকেই লেবু পাওয়া যাবে। লেবু গাছ পোকা মাকড়, ছত্রাক ও বিভিন্ন আগাছার হাত থেকেও রক্ষা পাবে। ভিডিও তে দেখে নিন বিস্তারিত ভাবে।

Check Also

বাড়ির আঙিনা বা ছাদে ১২ মাস জুড়ে এই পদ্ধতিতে মুলা চাষ করলে ফলন হবে বাম্পার

বাড়ির আঙিনা বা ছাদে ১২ মাস জুড়ে এই পদ্ধতিতে মুলা চাষ করলে ফলন হবে বাম্পার, রইল A-Z পুরো পদ্ধতি ভিডিও!

আমরা অনেকেই মুলা খেতে পছন্দ করি।মুলা দিয়ে বড় মাছ দিয়ে ঝুল রান্না করলে খেতে ভারি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *