Thursday , August 5 2021
Home / লাইফ-স্টাইল / আধার কার্ডের তথ্য পরিবর্তন করার সহজ উপায়

আধার কার্ডের তথ্য পরিবর্তন করার সহজ উপায়

আধার কার্ডের তথ্য পরিবর্তন করার সহজ উপায়- ভারত সরকারের নির্দেশ অনুযায়ী বাচ্চাদের পাঁচ বছর বয়সে পৌঁছানোর পরে এবং 15 বছর বয়েসী হয়ে ওঠার পরে নতুন আধার রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। ডেমোগ্রাফিক আপডেটটি হল ব্যবহারকারীর নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ঠিকানা, মোবাইল নম্বর, ইমেল ঠিকানা এবং ভাষা

সম্পর্কিত সমস্ত ডেটা। এখন থেকে নিজেরাই এই আপডেট করতে পারবেন। সরকারের তরফ জানানো হয়েছে, যার আধারে নিজের ঠিকানা পরিবর্তন করতে চান তারা এখন নিজে ঘরে বসেই এই কাজ করতে পারবেন। ব্যবহারকারীরা তাদের ডেমোগ্রাফিক তথ্যগুলি অতিরিক্ত ৫০ টাকা

চার্জ দিয়ে আপডেট করার বিকল্প পাবেন অন্যদিকে, ব্যবহারকারী যদি বায়োমেট্রিক আপডেট করতে চান, তবে তার জন্য নেওয়া চার্জ হবে 100 টাকা।

আর এই পরিবর্তন গুলি করতে করতে গেলে যেই প্রমাণ পত্রগুলি লাগবে সেগুলি হচ্ছে-
১) নামের প্রমাণ:- ব্যবহারকারীদের পরিচয় প্রমাণ করা প্রয়োজন। এর জন্য প্রয়োজনীয় প্রমাণ পত্রগুলি হচ্ছে পাসপোর্ট, প্যান কার্ড, রেশন / পিডিএস ফটো কার্ড, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স, এমনকি পিএসইউ দ্বারা প্রদত্ত একটি সরকারী ফটো আইডি কার্ড/পরিষেবা ফটো পরিচয় পত্র।

২) জন্ম তারিখের প্রমাণ:- তালিকাভুক্তি / আপডেটের জন্য ইউআইডিএআই স্ট্যান্ডার্ড সার্টিফিকেট ফর্ম্যাটে একটি গেজেটেড অফিসার গ্রুপ দ্বারা জারিকৃত শংসাপত্র, এসএসএলসি বুক / শংসাপত্র, প্যান কার্ড, পাসপোর্ট বা জন্ম তারিখের শংসাপত্র লাগবে।
৩) লিঙ্গ প্রমাণ :- এর জন্য মোবাইল বা ফেস প্রমাণীকরণের মাধ্যমে ওটিপি প্রমাণীকরণ দিতে হবে।

৪) ঠিকানার প্রমান:- ব্যবহারকারীদের প্রুফ অফ অ্যাড্রেস (পিওএ) নথিগুলির একটি স্ক্যান কপি প্রয়োজন যা পাসপোর্ট, ব্যাঙ্ক স্টেটমেন্ট / পাসবুক, পোস্ট অফিস অ্যাকাউন্টের বিবৃতি / পাসবুক, রেশন কার্ড, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স, সরকারী ফটো আইডি কার্ড / সার্ভিস ফটো পরিচয় পত্র জারি করতে পারে পিএসইউ দ্বারা, বিদ্যুতের বিল (3 মাসের বেশি নয়), জলের বিল (3 মাসের বেশি নয়)।
৫) ভাষার প্রমাণ:- এটির জন্য কোনও নথির প্রয়োজন নেই। উপরের নথিভুক্ত তথ্যগুলি যথেষ্ট এর জন্য।

Check Also

প্রেসার কুকারের ঢিলে হয়ে যাওয়া রবার ব্যান্ড আবার টাইট করুন এই উপায়ে

প্রেসার কুকারের ঢিলে হয়ে যাওয়া রবার ব্যান্ড আবার টাইট করুন এই উপায়ে

প্রেসার কুকারের ঢিলে হয়ে যাওয়া রবার ব্যান্ড আবার টাইট করুন এই উপায়ে- ডাল সেদ্ধ থেকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *