Wednesday , May 12 2021
Home / স্বাস্থ্য / অতিরিক্ত মেদ ঝরাতে আজ থেকেই খাওয়ার অভ্যাস করুন এই শরবত

অতিরিক্ত মেদ ঝরাতে আজ থেকেই খাওয়ার অভ্যাস করুন এই শরবত

অতিরিক্ত মেদ ঝরাতে আজ থেকেই খাওয়ার অভ্যাস করুন এই শরবত – আপনি কি আপনার শরীরের অতিরিক্ত মেদ নিয়ে চিন্তিত? ডায়েট করেও কোন লাভ হচ্ছে না। ডায়েট মতো নানান খাবার খেয়ে বা না খেয়েও যদি আপনার অতিরিক্ত

মেদ না কমে তাহলে এখুনি আপনি আপনার ডায়েট চার্ট এ প্রথমেই রাখুন এই আয়ুর্বেদিক শরবত। যেই শরবত আপনার ভুরিকে চিরকালের জন্য জানাতে পারে বিদায়। চলুন দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন এই শরবত।

চলুন তবে জেনে নেওয়া যাক-

১. লেবু – লেবুতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। লেবুর রস শরীরে মেটাবলিজম বাড়ায় এবং শরীর হাইড্রেট রাখে। লেবুর মধ্যে প্রচুর পরিমাণে পলিফেনল আ্যনটিঅক্সিদ্যান্টস থাকায় ফ্যাট মেটাবলিজম বাড়িয়ে ফ্যাট দমন করে। একই সঙ্গে লেবু শরীরে HDL কোলেস্টেরল যেমন বাড়াতে সাহায্য করে তেমন LDL কোলেস্টেরল কমায়।

২. গুড় – চিনির বদলে গুড় খাওয়ার অভ্যাস করুন। গুড়ে আ্যনটিঅক্সিদ্যান্টস,জিঙ্ক ও সেলেনিয়াম থাকার ফলে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও ক্ষতিকারক টক্সিন গুলি শরীর থেকে বার করে দিয়ে শরীরে মেটাবলিজম ক্ষমতা বাড়ায়। ফলে লেবু এবং গুড় উভয়েই ওজন কমানোর জন্য বিশেষ উপযোগী । এক গ্লাস গরম

জলে এক চামচ লেবুর রস মেশান। এবং তার মধ্যে এক টুকরো গুড় ফেলে দিন। গুড় টি সম্পূর্ণ ভাবে মিশে গেলে উষ্ণ তাপে মিশ্রণটি খেয়ে নিন। একমাস নিয়ম করে এই শরবত টি পান করলে আপনি নিজেই তফাৎ বুঝতে পারবেন।

About Moni Sen

Check Also

কোষ্ঠকাঠিন্য ও মাথাব্যথার মহৌষধ হিসেবে কাজ করে পটলের বীজ

কোষ্ঠকাঠিন্য ও মাথাব্যথার মহৌষধ হিসেবে কাজ করে পটলের বীজ! রইল ব্যবহারবিধি

কোষ্ঠকাঠিন্য ও মাথাব্যথার মহৌষধ হিসেবে কাজ করে পটলের বীজ! রইল ব্যবহারবিধি – পটল এক ধরণের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x